ইংরেজি শেখার গুরুত্ব : মানুষের সাথে যোগাযোগের একমাত্র মাধ্যম হচ্ছে ভাষা । ভাষার সঠিকভাবে না জানলে আমরা কোন মানুষের সাথেই সঠিক ভাবে যোগাযোগ করতে পারব না। সাথে যোগাযোগ করার ক্ষেত্রে ভাষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমরা বাঙালি জাতি আমরা বাংলা ভাষায় কথা বলতে স্বাচ্ছন্দ্যবোধ করি। মাতৃভাষায় কথা বলে মনের ভাব সম্পূর্ণ রূপে প্রকাশ করা সম্ভব। অন্য কোন ভাষায় মনের ভাব সম্পূর্ণ রূপে প্রকাশ করা সম্ভব না হলেও প্রয়োজনের তাগিদে আমাদের অনেক ধরনের ভাষা শিখতে হয়। জীবনে বিভিন্ন প্রয়োজনে আমরা বিভিন্ন ধরনের ভাষা রপ্ত করে থাকি। হোক সেটা কাজের ক্ষেত্রে কিংবা কোথাও ভ্রমণের ক্ষেত্রে ভাষার সঠিক ব্যবহার না জানলে আমরা যোগাযোগ সঠিকভাবে করতে পারবোনা। ইংরেজি আমাদের আন্তর্জাতিক ভাষা। অর্থাৎ আন্তর্জাতিক সকল দেশগুলোর সাথে যোগাযোগ করার একমাত্র ভাষা হচ্ছে ইংরেজি। তাই আমাদের সকলের ইংরেজি জানাটা জরুরী। আন্তর্জাতিক যোগাযোগের ক্ষেত্রে বহুদিন ধরে অনেক দেশে ইংরেজি ভাষা ব্যবহার হয়ে আসছে। যেহেতু ইংরেজি প্রথম ভাষা নয় আমাদের গভীর মনোযোগী ইংরেজি শেখা উচিত।

আমাদেরকে সত্য মনে রাখতে হবে যে ইংরেজিতে ভালো কর্ম কর্মদক্ষতা চেয়ে প্রায় চাকরির বিজ্ঞাপন প্রকাশিত হয়। বর্তমানে আইটি অর্থাৎ তথ্যপ্রযুক্তি সম্পূর্ণভাবে ইংরেজির উপর নির্ভরশীল। তথ্যপ্রযুক্তি ইংরেজি নির্ভর করে চলে। কম্পিউটারের ভাষা ইংরেজি। উচ্চশিক্ষার জন্য আমরা ইংরেজিতে বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ বই পড়ি। জাতীয় সীমানা পেরিয়ে যোগাযোগ করতে ইংরেজি ব্যবসা জগতকে সাহায্য করে। ইংরেজিতে ভালো দক্ষতা থাকলে শিক্ষার্থীরা বিদেশী বিশ্ববিদ্যালয় থেকে বৃদ্ধি পায়। যোগাযোগ দক্ষতা ও ব্যাকরণ ইংরেজিতে দক্ষতা অর্জনে সাহায্য করে। ইংরেজি ব্যাকরণ ব্যতীত আমাদের ইংরেজি হবে ভুলে ভরা।

আমাদের জীবনের সকল ক্ষেত্রে আমরা ইংরেজি ভাষার প্রয়োজন অনুভব করি। হোক সেটা ইংরেজিতে কারো সাথে কথা বলার ক্ষেত্রে কিংবা ভালো চাকরির ক্ষেত্রে অথবা উচ্চমানের শিক্ষার জন্য। সকল ক্ষেত্রে আমাদের ইংরেজি প্রয়োজন পড়ে। বিদেশের যদি পড়াশোনা করতে চাওয়া হয় সেক্ষেত্রে সর্বপ্রথম যেটা জানতে হবে সেটা হচ্ছে ইংরেজি ভাষা না হলে ওই দেশে গিয়ে আমরা ঐ দেশের মানুষের সাথে সঠিক ভাবে যোগাযোগ করতে পারব না। বর্তমান সময়ে যে কোন মানুষের জন্য ইংরেজি ভাষা জানার খুবই জরুরী। চাকরির ক্ষেত্রে কিংবা শিক্ষার ক্ষেত্রে ইংরেজি ভাষা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। পরিশেষে আমরা বলতে পারি ইংরেজি ভাষা শেখার গুরুত্ব অপরিসীম।

আমাদের জীবনযাত্রার মানোন্নয়নে ইংরেজি ভাষা একটি গুরুত্বপূর্ণ অংশ। ইংরেজি ভাষা জানা থাকলে আমরা অনেক ক্ষেত্রে সামনের দিকে এগিয়ে যেতে পারবো। তাই আমাদের সকলের উচিত ইংরেজি ভাষা চর্চা করা এবং ইংরেজি ভাষার গুরুত্ব সম্পর্কে জানা।

By admin

Leave a Reply

Your email address will not be published.