https://cpublish.com/

আমরা বিজ্ঞান ও প্রযুক্তির যুগে বসবাস করছি। বর্তমানে বিজ্ঞান ছাড়া আমরা আমাদের জীবন কল্পনা করতে। আমাদের দৈনন্দিন জীবনের সকল ক্ষেত্রেই আমরা বিজ্ঞান ও প্রযুক্তি ব্যবহার করে থাকি। বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার ব্যতীত বর্তমান যুগে আমাদের সকল কর্মকান্ড অচল বললেই চলে। বিজ্ঞান ও প্রযুক্তির বদৌলতে আমরা বিভিন্ন ধরনের জিনিসের সাথে পরিচিত হচ্ছি। বিজ্ঞান ও প্রযুক্তির আবিষ্কার বদলে দিচ্ছে মানুষের জীবন। বিজ্ঞান ও প্রযুক্তি বেশ কিছু আবিষ্কার রয়েছে । বিজ্ঞান ও প্রযুক্তির একটি আবিষ্কার হচ্ছে ইন্টারনেট। ইন্টারনেট হচ্ছে আধুনিক আন্তর্জাতিক কম্পিউটার নেটওয়ার্ক। এটি হচ্ছে কম্পিউটারের সাহায্যে দ্রুত তথ্য প্রেরণ করার এক পদ্ধতি। একজন লোক তার কম্পিউটার থেকে একটি নাম্বার ডায়াল করতে এবং ইন্টারনেটের সংযোগ স্থাপন করতে পারে। আর এর ফলে এটি তাকে তার প্রত্যাশা অনুযায়ী দেশ-বিদেশে সংযোগ দিয়ে দেবে। ইন্টারনেট আধুনিক যোগাযোগ ব্যবস্থায় এক মাইলফলক। বর্তমান সময়ে আমাদের জীবনের প্রায় সকল ক্ষেত্রেই আমরা ইন্টারনেটের প্রয়োজন অনুভব করি। ইন্টারনেট ক্রেতাদের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ইন্টারনেট ব্যবহার করে যে কোনো শিক্ষার্থী লাইব্রেরীতে না গিয়ে ইন্টারনেট সংযোগের মাধ্যমে যেকোনো ধরনের বই বাসায় বসে পড়তে পারেন। যেকোনো ধরনের তথ্য যে কোন বিষয়ে জানার প্রয়োজন হলে সেই সম্পর্কে ইন্টারনেটে সার্চ করলেই আমরা খুব সহজেই সেই বিষয়ে জানতে পারি। বিভিন্ন ধরনের আমাদের অজানা তথ্যগুলো আমরা ইন্টারনেটের সাহায্যে জানতে পারি।

ইন্টারনেট ব্যবহার করে আমরা আমাদের প্রয়োজন মতো তথ্য সংগ্রহ করতে পারি। ইন্টারনেটের কারনে এখন তৈরি হয়েছে ভার্চুয়াল ক্লাসরুম। একজন শিক্ষার্থী ক্লাসের না গিয়েও ইন্টারনেট সংযোগের মাধ্যমে তার ক্লাসে অংশগ্রহণ করতে পারেন। শিক্ষার প্রায় সকল ক্ষেত্রে বর্তমান সময়ে আমরা ইন্টারনেটের ব্যবহার দেখতে পাই। ইন্টারনেট ব্যবহার করে আমরা আমাদের অনেক অজানা প্রশ্নের উত্তর খুব সহজেই পেতে পারি।

শুধু যে শিক্ষার ক্ষেত্রে এমন নয় বর্তমান সময়ে ইন্টারনেট আমাদের জীবনের অন্যান্য সকল ক্ষেত্রে প্রভাব ফেলছে। এখন আমরা আমাদের যেকোন প্রয়োজনে ইন্টারনেটের সহযোগিতা নিয়ে থাকি। ইন্টারনেটের সংযোগ করে আমরা আমাদের পছন্দের অনুষ্ঠান, গান, কবিতা, কিংবা মুভি দেখতে পারি। অতএব বলা যায় যে ইন্টারনেট একটি বিনোদনেরও মাধ্যম। অর্থাৎ আমাদের জীবনের অধিকাংশ ক্ষেত্রে আমরা ইন্টারনেটের ব্যবহার করে থাকি।

বাংলাদেশে ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থায় এক নতুন দিগন্তের সূচনা করেছে। কিন্তু আমাদের দেশে ইন্টারনেট ব্যবহার খুব ব্যয়বহুল। এদেশে এর সফল প্রয়োগ এর জন্য সরকারকে যথাযথ ব্যবস্থা নিতে হবে। ইন্টারনেট ব্যবহার বর্তমান সময়ে আমাদের জীবনকে অধিকতর সহজ করে দিয়েছে। তোমার সময় আমরা সবাই ইন্টারনেটের সাথে যুক্ত তাই বলতে পারি ইন্টারনেট বিজ্ঞান ও প্রযুক্তির একটি গুরুত্বপূর্ণ আবিষ্কার

By admin

Leave a Reply

Your email address will not be published.