ফেসবুক বর্তমান যুগ প্রযুক্তিনির্ভর যুগ। আধুনিকতার ছোঁয়ায় বদলে গেছে সবকিছু। মানুষের জীবনধারা ও বদলে গেছে। প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে দেশ ও সমাজের ও উন্নয়ন হয়েছে। প্রযুক্তির আশীর্বাদে আমরা বেশ কিছু নতুন জিনিস এর সাথে দিনদিন পরিচিত হচ্ছি। যত দিন যাচ্ছে আমরা ততোই প্রযুক্তি নির্ভর হয়ে পড়ছি। বর্তমান সময় আমাদের সবচেয়ে পরিচিত এবং বহুল ব্যবহৃত একটি সামাজিক যোগাযোগ মাধ্যম হচ্ছে ফেসবুক। একটি স্মার্টফোন কিংবা স্মার্ট ডিভাইসের সাহায্যে আমরা যুক্ত হতে পারি ইন্টারনেটের সাথে। তবে বর্তমান সময়ের সবচেয়ে অধিক উত্তর জনপ্রিয় মাধ্যম হচ্ছে ফেসবুক। এর প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ।

প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে আমরা দিন দিন আধুনিকতার হয়ে উঠছি। প্রাচীনকালে একজন দূরের মানুষের সাথে যোগাযোগ করার মাধ্যম হত চিঠি এবং সেই চিঠি গন্তব্যে পৌঁছে যেতে অনেক সময় লাগতো । কিন্তু প্রযুক্তির উন্নয়নের বদৌলতে এখন কয়েক সেকেন্ডের মধ্যে পৃথিবীর যেকোন প্রান্তের মানুষের সাথে যোগাযোগ করা সম্ভব। মাত্র কয়েক সেকেন্ডে বার্তা পাঠানো সম্ভব । প্রতিবেশী দেশগুলোতে কি হচ্ছে না হচ্ছে দেশের কোথায় কি হচ্ছে সবকিছু আমরা জানতে পারি খুব সহজেই। ফেসবুক একটি জনপ্রিয় যোগাযোগ মাধ্যম। যেখানে একজন মানুষ তার নিজের একটি সোশ্যাল একাউন্ট ক্রিয়েট করে তার আশেপাশে থাকা মানুষ বন্ধু-বান্ধব কিংবা পরিবারের লোক অথবা অন্য দেশের যে কারো সাথে খুব সহজেই মনোভাব আদান-প্রদান করতে পারেন। নিজের আশেপাশে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনাগুলো শেয়ার করতে পারেন সবার সাথে। সমাজের কোনো ভালো দিক অথবা কিংবা নেতিবাচক দিকে তুলে ধরতে পারেন খুব সহজেই। বর্তমান সময়ে যে কোন ঘটনাকে তুলে ধরা খুবই সহজ।

ঠিক তেমনি যেমন কিছু সুবিধা রয়েছে ঠিক তেমনি কিছু অসুবিধাও রয়েছে। কিন্তু সুবিধার তুলনা অসুবিধা গুলো খুবই কম। আমরা যদি যথেষ্ট নিয়ম কানুন মেনে সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো ব্যবহার করি তাহলে আমরা নিজেরাও নিরাপদ থাকবে এবং অন্য মানুষ নিরাপদ থাকবে। ‌ কিছু অসাধু লোকজন আছে যারা এই ফেইসবুক এর অপব্যবহার করে বিভিন্ন ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড করছে এবং অন্য লোকদের ক্ষতি করছে।

যেকোনো মানুষের ভিডিও ভাইরাল করে দিচ্ছে কয়েক সেকেন্ডের মধ্যে। ফেসবুক যেমন আমাদের অনেক সহযোগিতা করছে ঠিক তেমনি এর ব্যবহার করে অনেক মানুষ বিভিন্ন ধরনের অপরাধ সংগঠিত করছে। এ বিষয়ে সবাইকে সচেতন থাকতে হবে এবং প্রযুক্তির যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে। ফেসবুকের কারণে সামাজিক যোগাযোগ বিস্তৃত হচ্ছে।

মানুষ একে অপরের সাথে সংযুক্ত থাকার জন্য অথবা একটি ভার্চুয়াল জগতে নিজের সংযুক্ত থাকার জন্য ফেসবুক ব্যবহার করে থাকে। বর্তমান সময়ে আমরা সবাই কম বেশি ফেসবুক ব্যবহার করে থাকি। এর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।

By admin

Leave a Reply

Your email address will not be published.