সভ্যতায় নারী এখন নয় বরং প্রাচীনকাল থেকে নারীরা আমাদের সমাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। সভ্যতার আদিতে নারীর হাত ধরে সভ্যতার অগ্রগতি ঘটে। নারীরা প্রথম কৃষিকাজ আবিষ্কার করেন। সভ্য সমাজের পরিচালনা হয় নারীর হাত ধরে। নারীর হাত ধরে সমাজ অগ্রগতির পথে হাঁটতে শুরু করে। আমাদের আজকে সমাজের নারীরা যেমন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এবং দেশের কাজে অংশগ্রহণ করছে ঠিক তেমনি প্রাচীনকালে আমাদের দেশের কৃষিকাজ নারীর হাত ধরে প্রচলন শুরু হয়েছিল।

নারীরা ফলমূল খেয়ে তার বিচ তাদের ঘরবাড়ি আশেপাশে ফেলে রাখতো সেখান থেকেই তারা এটা লক্ষ করে যে বীজ থেকে চারা গজায় এবং সেই থেকেই তারা এটা থেকে কৃষিকাজ করার প্রচলন শুরু করেন। সভ্যতার শুরু যেমন নারীদের হাত থেকে হয়েছে তেমনি বর্তমান সময়ে নারীর হাত ধরে অনেকাংশে এগিয়ে যাচ্ছে দেশ । প্রাচীনকালের যেমন নারীরা কৃষি কাজের প্রচলন ঘটে দেশের সভ্যতাকে একধাপ এগিয়ে দিয়েছিল তখনই আমরা বুঝতে পেরেছিলাম নারীর ভূমিকা কতটা । নারীরা যে শুধু সভ্যতার অগ্রগতিতে অংশগ্রহণ করেছিল এমনটা নয় বরং এখনো আমাদের দেশ পরিচালনা করছেন একজন নারী।

এ থেকে আমরা বুঝতে পারি সভ্যতাকে সামনের দিকে অগ্রসর করে নিয়ে যেতে নারী ঠিক কতটা ভূমিকা পালন করছে এবং নারীর গুরুত্ব ঠিক কতটা। নারীদের যেমন প্রতিটি ক্ষেত্রে অংশগ্রহণ করে তাদের নিজেদেরকে প্রমাণ করছে এবং নিজেদেরকে প্রতিষ্ঠা করছে তা থেকে এটা পরিষ্কার হয়ে যায় যে নারীরা কোন অংশে পিছিয়ে নেই। অতীতে যেমন নারীরা সভ্যতাকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করেছে ঠিক তেমনি বর্তমান সময় ও নারীরা দেশকে উন্নয়নের স্বর্ণ শিখরে পৌঁছে দিতে কাজ করছে। দেশের উন্নয়নমূলক সকল ধরনের কর্মকান্ডের সাথে নারীরা জড়িত। একজন উন্নত পেশার নারী থেকে শুরু করে একজন গৃহিণী প্রতিটি নারী কোনো না কোনো উন্নয়নমূলক কাজের সাথে জড়িত তাদের হাত ধরে কোনো না কোনো উন্নয়ন সাধিত হচ্ছেই। তারা আমাদের জন্য অমুল্য সম্পদ। কেননা কোন জনগোষ্ঠীর যখন দেশের কল্যাণে কাজ করে তখন তারা জনসম্পদে পরিণত হয় অর্থাৎ দেশের সম্পদ পরিণত হয়।

এক্ষেত্রে আমরা বুঝতে পারি একজন নারী আমাদের দেশের জন্য সম্পদ। নারীরা কখনো আমাদের জন্য বোঝা নয় বরং তারা আমাদের জন্য আশীর্বাদ স্বরূপ। আমাদের সকলের উচিত নারীর কর্মকাণ্ডকে মূল্যায়ন করা তাদেরকে সাহায্য করা। নারীর কর্মকাণ্ডকে আমরা মূল্যায়ন করতে পারলেই আমরা সেই নারীকে যথাযথ সম্মান করতে পারব শ্রদ্ধা করতে পারব। নারীরা যেহেতু আমাদের সমাজের অংশ এবং দেশের অংশ সেহেতু আমরা নারীদের ছাড়া আমাদের দেশ বা সমাজ পরিকল্পনা করতে ব্যর্থ। তাই নারীদের যথাযথ সম্মান দিয়ে তাদের নিয়ে সমাজে একসাথে চলতে হবে।– সভ্যতায় নারী

By admin

Leave a Reply

Your email address will not be published.