মস্তিষ্ক বিকাশে খেলাধুলার প্রভাব ‘খেলাধুলা’ এই কথাটি শুন্তেই কেন জানি না খুব ভালো লাগে। আসলে আমাদের দৈনন্দিন জীবনে খেলাধুলা একটি গুরুত্বপূর্ণ অংশ। কেউ যদি চিন্তা করে থাকে যে সে খেলাধুলা ছাড়াই ভালো করবে ভালোভাবে থাকতে পারবে সেটা ভুল। কারণ খেলাধুলার মাধ্যমে আপনি আপনার মস্তিষ্ককে বিকাশিত করতে পারবেন। আপনি আপনার ক্ষমতা, আপনার চিন্তা চেতনা আপনার উৎফুল্ল মনোভাব তুলে ধরতে পারবেন। যেটার আর অন্য কোনো কিছুতেই সম্ভব না।তাই আমাদের অবশ্যই খেলাধুলা করতে হবে।মানব জীবন সুস্থভাবে বেঁচে থাকার জন্য খেলাধুলার গুরুত্ব অপরিসীম।তাই আমাদের খেলাধুলার ভূমিকা ভুলে গেলে চলবে না। কেননা খেলাধুলার মাধ্যমে আপনি আপনার শরীরের প্রত্যেকটি অঙ্গ-প্রত্যঙ্গ কে কাজে লাগাতে পারবেন এবং মানসিক আর শারীরিক ভাবে সুস্থ থাকতে পারবেন।

আসুন জেনে নেই খেলাধুলায় কিভাবে মস্তিষ্কের বিকাশ ঘটে?

আমাদের বর্তমান যুবসমাজ অধিকাংশই চারদেয়ালের মাঝখানে বন্দি। কোনো অপরাধ করা ছাড়াই কেন জানিনা তারা কারাগারে বন্দি থাকে। এখন আপনার কাছেই বিষয়টি জটিল লাগতে পারে যে মানুষ কিভাবে কারাগারে বন্দি থাকে। আপনি একবার ভেবে দেখেন যে কারাগারের দেয়াল কয়টি অবশ্যই চারটি। তিনটি দেয়াল একটি দরজা দেওয়াল।

আর এই কারাগারে তাদেরই রাখা হয় যারা অপরাধ করে কিন্তু বর্তমান যুবসমাজ কোন অপরাধ ছাড়াই এ কারাগারে থাকে। কেননা দেখেন আপনি যদি চার দেওয়ালের মাঝখানে বন্দি হয়ে সারাদিন ভার্চুয়াল জগতে থাকেন তাহলে অবশ্যই আপনি কারাগারের থেকে কোনো অংশে কম নয়। এতে আপনার মানসিক এবং শারীরিক ক্ষতি হয়।

কেননা আপনি যখন দিন-রাত সারাদিন চার দেয়ালের মাঝখানে ভার্চুয়াল জগতে থাকবেন, তখন সাধারণ জীবন যাপনের থেকে আপনি অনেক বিচ্ছিন্ন হয়ে যাবেন। তখন মানুষের থেকে আপনার দূরত্ব বেড়ে যাবে। আপনার মনের ভিতর এক ধরনের পরিবর্তন আসবে। যেটি আপনাকে আরো বেশি ক্ষিপ্ত করে তুলবে। আপনি মানসিক শান্তি পাবেন না।

সারাদিন অশান্তিতে ভোগেন।কারণ আপনি চার দেয়ালের মাঝখানে বন্দী থেকে ভার্চুয়াল জগতে নিজের সময় কাটান। কিন্তু যদি আপনি এই ভার্চুয়াল জগত থেকে বের হয়ে এসে কোন একটি নির্দিষ্ট সময়ে খেলাধুলা করেন,

সবার সাথে মিশেন তাহলে আপনি অনেক অংশে আরাম পাবেন। কেননা মহান আল্লাহ তালা প্রত্যেকটি সৃষ্টিকে কোনো-না-কোনো উপকারের জন্যই পাঠিয়েছেন। আপনি যখন রুমের ভিতরে বন্দী থাকবেন তখন অবশ্যই বাইরের আবহাওয়া প্রকৃতি থেকে অনেক দূরে থাকবেন।আপনার শরীরের জন্য খুবই ক্ষতিকর। কিন্তু আপনি যদি বাইরে গিয়ে খেলাধুলা করেন। নিজের শরীরকে চাঙ্গা করে, রাখেন তাহলে আপনি মানসিক এবং শারীরিক দিক দিয়ে অনেক আনন্দিত বোধ করবেন। তাই মানুষের সুস্থ জীবন মস্তিষ্ক বিকাশে খেলাধুলার ভূমিকা অপরিসীম।

By admin

Leave a Reply

Your email address will not be published.