Skill builder

বইমেলা বাংলাদেশের সবচেয়ে বড় বইমেলা হচ্ছে একুশের বইমেলা। এটি বাংলাদেশের একটি সাধারণ দৃশ্য। ফেব্রুয়ারি মাসে বাংলাদেশে বইমেলা হয়ে থাকে।

বই পড়ে মানুষ জ্ঞান অর্জন করে। বইমেলা মানুষের প্রতিভাকে বিকশিত করে। নতুন লেখকদের বই প্রকাশিত হয় । পাঠকরা অধীর আগ্রহে প্রিয় লেখকদের বই পড়ার জন্য অপেক্ষা করে। আমাদের দেশে পুরো ফেব্রুয়ারি মাসজুড়ে চলে বইমেলা।

বইমেলায় থাকেন লেখকরা এবং পাঠকরা। বইমেলা লেখক ও পাঠকদের মিলিত হওয়ার এক সুন্দর স্থান। প্রতিটি মানুষের ভিন্ন ভিন্ন পছন্দের লেখক থাকে। মানুষ অধীর আগ্রহে অপেক্ষা করে প্রিয় লেখকের এর বই পড়ার জন্য।

বইপড়া যাদের নেশা তাদের জন্য বইমেলা খুবই খুশির বিষয়। অনেক সময় পাঠকদের তার প্রিয় লেখকের এর সাথে দেখা হয়ে যায় যেটা একজন পাঠকের জন্য খুবই আনন্দের এবং সৌভাগ্যের ব্যাপার বলে পাঠকরা মনে করেন। বিশেষ করে ছুটির দিনগুলোতে বইমেলায় বেশি ভিড় দেখা যায়। সবাই কমবেশি বই কেনে ।

বইমেলায় অনেকগুলো দোকান বসে। এক এক দোকানে এক এক ধরনের বই পাওয়া যায় আবার কিছু দোকান আছে যেখানে সংমিশ্রিত বই পাওয়া যায়। পাঠকরা তাদের পছন্দ অনুযায়ী বই কিনে নেয়। সাধারণ জনগণ বইমেলাতে যায়। শিশুদেরও দেখা যায় বইমেলায়।

বইমেলার আশেপাশে অনেক চায়ের দোকান থাকে। যেখানে বসে মানুষ বিভিন্ন ধরনের গল্প করে । তবে অনেক সময় অনেক দুর্ঘটনাও ঘটে। বই মেলায় কিছু অসাধু লোকজন ঘোরাফেরা করে তারা অনেক সময় মানুষের টাকা পয়সা চুরি করে নিয়ে যায় যেটা খুবই অস্বস্তিকর এবং খারাপ একটা ব্যাপার। মানুষ বইমেলাতে যায় জ্ঞান আহরণ করার জন্য। এবং আনন্দের সাথে কিছুটা সময় কাটানোর জন্য। সবাই যে বই মেলাতে গিয়ে বই কিনে নিয়ে আসে ব্যাপারটা এমন নয় তবে বইমেলা বাঙালি জাতির জন্য একটি খুবই আগ্রহ পুরনো মেলা। যেখানে হরেক রকমের বই পাওয়া যায় ছোট থেকে বড় সকলের বই পাওয়া যায়।

বইপ্রেমী মানুষটা সারা বছর অপেক্ষা করে এই সময়টার জন্য। তারা তাদের পছন্দ অনুযায়ী বই ক্রয় করে যেটা একজন বইপ্রেমী মানুষের জন্য খুবই আনন্দের বিষয়। বই পাঠের মাধ্যমে মানুষ অনেক কিছু জানতে পারে। জ্ঞান অর্জন করতে পারে বিভিন্ন ব্যাপারে।

বলা হয়ে থাকে বই মানুষের পরম বন্ধু। বই পড়ার মাধ্যমে অনেক অজানা তথ্য জানা সম্ভব। এবং কিছুটা হলেও নিজের জ্ঞানের ভান্ডার কে প্রসারিত করা সম্ভব। বাংলার মানুষের কাছে বইমেলা একটি আনন্দের বিষয়। সবাই অধীর আগ্রহে বসে থাকে বইমেলার জন্য।

বইমেলা মানুষের মধ্যে নিয়ে আসা আনন্দ সেই সাথে নিয়ে আসি গান। সবারই উচিত বই পড়ে জ্ঞান অর্জন করা এবং সেই জ্ঞানকে বাস্তব জীবনে কাজে লাগাবে তবেই বই পড়া সার্থক হবে।

By admin

Leave a Reply

Your email address will not be published.