https://cpublish.com

বাংলাদেশের প্রেক্ষাপটে যৌতুক প্রথা যৌতুক একটি ব্যাধির মতো আমাদের সমাজে ছড়িয়ে রয়েছে। বাংলাদেশে বহুল প্রচারিত মেয়েটি আমাদের সমাজকে অবক্ষয়ের দিকে ঠেলে দিচ্ছে। এই ব্যাধি থেকে মুক্তি লাভ করা একান্ত জরুরী। যৌতুক প্রথার অপর নাম পণপ্রথা। এটি একটি সামাজিক অপরাধ। যৌতুক নেয়া বাদ দেয়া দুটি শাস্তিযোগ্য অপরাধ। তবে আমাদের সমাজে বহুকাল আগে ধরে এই প্রথা প্রচলন হয়ে আসছে। সভ্যতার অগ্রগতির সাথে সাথে এই প্রথা বিমোচন হলেও এখনও এর রেশ পুরোপুরি কাটেনি। মানুষ এখনও এই বেদির খবর থেকে মুক্তি লাভ করতে পারেনি। আমাদের সমাজে এখনও বেশ কিছু মানুষ রয়েছে যারা যৌতুক নেয়া ছাড়া বিয়ের কথা কল্পনাও করতে পারে না।

মেয়ে পক্ষের দরিদ্র বাবা মেয়ের ভবিষ্যতের কথা চিন্তা করে যৌতুক দিতে বাধ্য হয়। কিন্তু যখন তারা যৌতুক দাবি তাদের পুরো দাবি মেটাতে অক্ষম হয় তখন ওই মেয়েটিকে সহ্য করতে হয় মানসিক ও শারীরিক অত্যাচার। দিনের-পর-দিন যৌতুকের জন্য অত্যাচার চালানো হয় মেয়েটির উপর। আমাদের সমাজে এমন অনেক মানুষ রয়েছে যারা তাদের নিজেদের স্বার্থ সিদ্ধির জন্য ব্যস্ত থাকেন। তারা সামান্য কিছু অর্থ অথবা সামান্য কিছু আসবাবপত্রের জন্য একজন মানুষের উপর অত্যাচার চালাতে দুবার ভাবে না। যৌতুক একটি অপরাধমূলক কাজ যৌতুক নেয়া যেমন অপরাধ ঠিক তেমনি যৌতুক দেয়া ও অপরাধ। তবে আমাদের সমাজে হতদরিদ্র বাবা তার মেয়ের ভবিষ্যতের কথা চিন্তা করে এই অপরাধমূলক কাজটাও মুখ বুজে স্বীকার করে নেয়। তবে এটা মোটেই ঠিক না।

দেশের শিক্ষিত মানুষ নয় মনুষত্ব বোধ সম্পন্ন মানুষ কখনো এরকম অপরাধমূলক কর্মকান্ড করতে পারে না। একজন বিবেক সম্পন্ন মানুষ কখনো যৌতুক প্রথা কে সমর্থন করে না। যৌতুক শুধুমাত্র একটি অপরাধী নয় বরং এটি একটি অভিশাপও বটে । মেয়ের মেয়ের পরিবারের অশান্তির কারণ হয়। যৌতুকের জন্য হাজারো মেয়েকে সহ্য করতে হয় চরম অত্যাচার। তাদের বৈবাহিক জীবনে নেমে আসে অশান্তি। যৌতুক দিতে না পারায় অসম্মানিত হতে হয় মেয়ের পরিবারকে।

ছেলের পরিবারের মানুষের হাজারো চাহিদা মেটাতে গিয়ে ক্লান্ত হয়ে যায় মেয়ের বাবা। অনেক সময় মেয়ের বাবা নিজের সর্বস্ব দিয়ে তারা এ সমস্যার সমাধান করতে পারে না। যত দ্রুত সম্ভব এই যৌতুক প্রথা কে আমাদের দেশ থেকে পুরোপুরি মুছে দিতে হবে। মুছে দিতে হবে এই অপরাধ সেই সাথে মুছে দিতে হবে এই ব্যাধি। যাতে কেউ এই ব্যাধিতে আক্রান্ত না হয়। সবাই যাতে সুস্থ সুন্দর জীবন যাপন করতে পারে সেই লক্ষ্যে আমাদের কাজ করতে হবে। যৌতুকের খারাপ পরিণাম গুলো সবাইকে বোঝাতে হবে। ‌ এভাবেই সমাজ থেকে মুছে দিতে হবে যৌতুক প্রথা।- প্রেক্ষাপটে যৌতুক

By admin

Leave a Reply

Your email address will not be published.