নারী সমাজ আমাদের দেশের নারীদের নিয়ে গড়ে উঠেছে একটি সমাজ যার নাম হচ্ছে নারী সমাজ। আমাদের দেশের জনসংখ্যার অনেকাংশই নারী। যারা আমাদের দেশ ও জাতির একটি গুরুত্বপূর্ণ অংশ। দেশ গঠনে কিংবা সমাজ গঠনে নারীর ভূমিকা অপরিসীম। দেশের সকল কর্মকাণ্ডে রয়েছে নারীদের অবদান। পুরুষেরা যেমন সমাজের জন্য ,দেশের জন্য ,তথা পরিবারের জন্য কাজ করে ঠিক তেমনি নারীর পরিবার ,দেশ ও সমাজের জন্য কাজ করে। নারীদের অবদান কোনো অংশে কম নয়। দেশের বিভিন্ন কাজে আমাদের নারী সমাজ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে ও করছে এবং ভবিষ্যতেও করবে। নারীদের অবদান আমরা কোনভাবেই অস্বীকার করতে পারিনা। একটা সময় ছিল যখন দাঁড়িয়েছিল চরমভাবে অবহেলিত। তাদেরকে মানুষ বলে গণ্য করা হতো না। এমনকি তাদের শিক্ষার বিষয়ে তেমন কোন গুরুত্ব প্রদান করা হতো না। তখন নারীরা ঘরের এক কোণে বসে থাকতো। এমনকি নারীদের বাড়ি থেকে বের হওয়াও ছিল বারণ। ঘরে বন্দী হয়ে নারীদের জীবন কাটাতে হতো। দেশের পুরো সমাজে নারীদের উপর অবিচার করত এবং তাদের ঘর বন্দী করে রাখতো। তাদের কেবল ঘরের কাজ করা হতো বাহিরের দুনিয়া তারা চিনতো না।

নারীদের অবজ্ঞার চোখে দেখা হতো। তাদের কোন মূল্যায়ন ছিল না। নারীরা ছিল পুতুলের মত। পুরুষেরা তাদের জীবন পরিচালনা করত। নারীদের নিজস্ব কোন ইচ্ছা বা স্বপ্ন আঁকা ছিলো বারণ। বাবা, ভাই ও স্বামীর সিদ্ধান্তই ছিল নারীদের জীবনের শেষ সিদ্ধান্ত। নারীদের নিজস্ব কোন স্বাধীনতা ছিল না। বর্তমানে আমাদের সমাজে কুসংস্কার থেকে বেরিয়ে এসেছে। বর্তমানে পুরুষের পাশাপাশি নারীরাও সমানতালে কাজ করছেন। তাদের সমাজে এখন অনেক ধরনের উচ্চপদের নারীরা চাকরি করছেন। নারীরা এখন নিজেদের পরিচয় তৈরি করতে সক্ষম। এখন আর তারা কারুর উপর নির্ভরশীল নয় বরং তারা আত্মনির্ভরশীল। দেশ গঠনের ক্ষেত্রে হোক কিংবা পরিবার গঠনের ক্ষেত্রে সকল ক্ষেত্রে নারীর অসামান্য ভূমিকা পালন করছে।

শিক্ষার দিক থেকেও নারীরা পিছিয়ে নেই। শিক্ষার ক্ষেত্রে নারীরা ইতিবাচক প্রভাব ফেলেছে। তারা তাদের ভালো পড়াশোনায় ভাল রেজাল্ট দিয়ে দেখিয়ে দিয়েছে যে নারীরাও কোন অংশে কম নয়। নারীরা একটা সময় অবহেলিত থাকলেও বর্তমান সময়ের নারীরা আত্মনির্ভরশীল এবং মোটেই অবহেলিত নয়। আমাদের এটা অস্বীকার করলে চলবে না যে আমাদের বিশ্বের সকল উন্নয়নের ক্ষেত্রে নারী সমাজের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। শুধু পুরুষ নয় বরং নারীদের ছাড়াও আমরা সমাজ পরিকল্পনা করতে পারিনা। আমাদের সমাজের নারীরা কোন অংশেই কম নয়। আমাদের দেশে শিক্ষিত নারী সমাজ দেশের উন্নয়নে ব্যাপক অবদান রাখছে। তাই বলা চলে পুরুষের পাশাপাশি নারী ছাড়া পুরো সমাজ অচল । আমাদের উচিত প্রতিটি নারীকে সম্মান করা শ্রদ্ধা করা।

By admin

Leave a Reply

Your email address will not be published.