নারীর ক্ষমতায়ন। বর্তমান সময়ে আমরা নারীর ক্ষমতায়ন বিষয়টি খুব ভালভাবে উপলব্ধি করতে পারছি। নারীর ক্ষমতায়নের ব্যাপারটি খুবই সুন্দর। বর্তমানে সময়ের সাথে সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে না। কোন অংশেই নারীরা পিছিয়ে নেই বরং তারা পুরুষের সাথে সাথে তাল মিলিয়ে চলছে অগ্রগতির পথে। তো মানে শিক্ষার ক্ষেত্রে নারীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। নারীরা যেমন শিক্ষা গ্রহণ করছেন তেমনি তার শিক্ষা দান করছেন। প্রাচীনকালে নারীরা স্কুল-কলেজের যে তোমার শিক্ষা গ্রহণ করতো না কিন্তু বর্তমান সময়ের ছেলেদের পাশাপাশি মেয়েরাও সমান তালে স্কুল-কলেজের যাচ্ছে এবং যথাযথ শিক্ষা গ্রহণ করছে আর শুধু তাই নয় একজন নারী বিভিন্ন বিদ্যালয়ে শিক্ষার্থীদের শিক্ষা দান করছেন।

কিভাবে ইনাম নারীর ক্ষমতায়ন বিষয়টি ধীরে ধীরে বিস্তার লাভ করছে। বর্তমান সময়ে আমাদের দেশের অনেক উচ্চ পর্যায়ে অবস্থান করছেন নারীরা। আমাদের দেশের প্রধানমন্ত্রী একজন নারী। আমাদের দেশের স্পিকার একজন নারী। আমাদের দেশের নারী পাইলট রয়েছে, রয়েছে নারী-পুলিশসহ আরো বিভিন্ন উচ্চপদস্থ নারী কর্মকর্তা। সময়ের সাথে তাল মিলিয়ে তারা এগিয়ে যাচ্ছে তাদের স্বপ্ন পূরণের লক্ষ্যে। থেমে নেই নারীরা নিজের স্বপ্নের শিখরে পৌঁছে যেতে তারা চেষ্টা চালিয়ে যাচ্ছে অবিরত। একজন নারী শুধু ঘরেই নয় বরং দেশ থেকে দেশের বাহিরে পর্যন্ত কাজ করছে। নারীর ক্ষমতায়ন বিষয়টি এখন আমাদের কাছে সুস্পষ্ট।

নারীরা শুধু রান্নাবান্নায় নয় বরং তারা দেশ চালানোর কাজ পর্যন্ত করছেন। আমাদের দেশের অনেক উচ্চপদে দেশের নারীরা কাজ করছেন এবং তারা এটা প্রমাণ করছেন যে শুধু পুরুষেরা নয় বরং নারীরাও পারে। আমাদের দেশের নারী সুন্দর মনোভাব নিয়ে এগিয়ে চলছে সামনের দিকে। দেশ পরিচালনা থেকে শুরু করে দেশের ছোট বড় সকল উন্নয়নের ক্ষেত্রে ভূমিকা পালন করছে নারীরা। ভয়ে পিছিয়ে থাকে না বরং তারা শহরের সাথে সামনে থেকে কিভাবে। এগিয়ে চলে নিজের স্বপ্নের স্বর্ণ শিখরে। নারীর অপমান করে দিয়েছে যে তারা অবহেলা পাওয়ার যোগ্য নয় বরং তারা সম্মান পাওয়ার যোগ্য। নারীকে কোন অংশে কম ভাবা উচিত নয় কেননা নারীরা পুরুষের থেকে কোন অংশে কম নয়।

নারী ও পুরুষ একে অপরের পরিপূরক। একজন ছাড়া অন্য জায়গা চলে তাই পুরুষের পাশাপাশি নারীর অগ্রাধিকার দেওয়া জরুরি। সব স্বীকার করতে হবে। আমাদের দেশের নারীর ক্ষমতায়ন বিষয়টি দিন দিন অধিকতর বিস্তার লাভ করছে। ঘরের সকল কর্মকান্ড যেমন নারীর অংশগ্রহণ করে ঠিক তেমনি দেশ ও সমাজের সকল কর্মকাণ্ডে অংশগ্রহণ করছে নারী। ঘরের পাশাপাশি বাইরে কাজ ওর সামনে নিক্সন একজন নারী। তাই নারীর ক্ষমতাকে কোনভাবেই অবহেলা করা যাবে না নারীদের দেখতে হবে সম্মানের চোখে। নারীদের শ্রদ্ধা করতে হবে সম্মান করতে হবে।

By admin

Leave a Reply

Your email address will not be published.