Skill builder

ভূমিকা:

বাংলাদেশের সর্বোচ্চ আইন সভার নাম হচ্ছে সংসদ ভবন ।আধুনিক স্থাপত্য শিল্প ও প্রযুক্তির এক বিস্ময়কর নিদর্শন হচ্ছে ঢাকা শেরেবাংলা নগরে জাতীয় সংসদ ভবন। এটি একটি গুরুত্বপূর্ণ স্থাপত্য শিল্প। বাংলাদেশের জনগণের কাছে এটি একটি এক বিশাল গুরুত্ব বহন করে।

সংসদ ভবনের অবস্থান ও সদস্য সংখ্যা: ঢাকার শেরেবাংলা নগরে জাতীয় সংসদ অবস্থিত । এককক্ষ বিশিষ্ট এ আইনসভার সদস্য সংখ্যা ৩৫০; যার মধ্যে ৩০০ জন সংসদ সদস্য জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হয়ে থাকেন এবং অবশিষ্ট ৫০টি আসন নারীদের জন্য সংরক্ষিত। সংরক্ষিত আসনের নারী সদস্যগণ নির্বাচিত ৩০০ সংসদ সদস্যের ভোটে নির্বাচিত হন এবং এই সংসদের মেয়াদকাল পাঁচ বছর।

সংসদ ভবনের আয়তন: জাতীয় সংসদ ভবন এলাকার আয়তন ২১৫ একর। যেখানে মূল ভবনের পাশাপাশি রয়েছে উন্মুক্ত মনোরম পরিবেশ জাতীয় সংসদ ভবন বিশ্বের বৃহত্তম ও সবচেয়ে দর্শনীয় ভবন গুলোর মধ্যে অন্যতম। খ্যাতিমান মার্কিন স্থপতি লুই আই কান ক্রিসেন্ট লেক পরিবেষ্টিত ১৫৫ ফুট উঁচু নয়তলা ভবনের নকশা প্রণয়ন করেন। বাংলাদেশের মাজহারুল ইসলাম হলেন এর সহকারি স্থপতি। সংসদ ভবনটি মূলত তিন ভাগে বিভক্ত। ১) মেইন প্লাজা ২) দক্ষিন প্লাজা ৩) প্রেসিডেন্সিয়াল প্লাজা। এর মূল ভবনটি কমপ্লেক্সের কেন্দ্রে অবস্থিত। স্থাপনার মূল ভিত্তি : এই স্থাপনার মূলে রয়েছে স্থানের সর্বোচ্চ ব্যবহার এবং স্থাপত্য-শৈলীর মাধ্যমে বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতিকে ফুটিয়ে তোলা। ভবনটির মূল অংশটি গোলাকার ও ত্রিকোণাকৃতির সম্মুখভাগের পেছনে অবস্থিত ।

নির্মাণ কাজ:

১৯৬৪ সালে এটির নির্মাণ কাজ শুরু হলেও হাজার ১৯৮২ সালে তা উদ্বোধন করা হয়। তৎকালীন রাষ্ট্রপতি আব্দুস সাত্তার এর উদ্বোধন করেন। ওই বছর ১৫ ই ফেব্রুয়ারি বাংলাদেশের দ্বিতীয় সংসদের অষ্টম অধিবেশনে বর্তমান ভবনটি প্রধান সংসদ ভবন হিসেবে ব্যবহৃত হয়। হাজার ১৯৮৯ সালে জাতীয় সংসদ ভবন ‌ স্থাপত্য উৎকর্ষের জন্য ‘আগা খান ‘পুরস্কার লাভ করে। একটি জটিল স্থাপত্য হওয়ায় এর বাৎসরিক ব্যবস্থাপনা খরচ প্রায় ৫ কোটি টাকা। বাংলাদেশের মতো দরিদ্র দেশের জন্য এটা সত্যিই এক বিস্ময়। সংসদ ভবনের বর্ণনা : জাতীয় সংসদ ভবনে ১৬০৫ টি দরজা ৩৪৫ জানালা ৩৬৫ ভেন্টিলেটর ও করিডর আছে। এসব মিলিয়ে এর সর্ব মোট আয়তন ৪১ দশমিক ৬ কিলোমিটার। একজন গাইড এর সাহায্য ব্যতীত যে কেউ সেখানকার করিডোরের গোলকধাঁধায় হারিয়ে যেতে পারেন। ওই ভবনটিতে এমপিদের জন্য ৩৫৪ টি আসন অতিথিদের জন্য ৫৬ টি আসন সাংবাদিকদের জন্য ৪০ টি আসন এবং দর্শকদের জন্য ৪৩০ টি আসন রয়েছে। সেখানে ১৫৩ টি‌ আসন বিশিষ্ট তিনটি পার্টি রুম রয়েছে। গোটা ভবনটি শীতাতপ নিয়ন্ত্রিত এবং সেখানে সকল ধরনের সর্বাধুনিক সুযোগ সুবিধা বিদ্যমান।

উপসংহার

জাতীয় সংসদ ভবন বাংলার জনগণের জন্য খুব বিশাল গুরুত্ব বহন করে। সংসদ ভবন দেশের জন্য একটি গুরুত্বপূর্ণ স্থান।

By admin

Leave a Reply

Your email address will not be published.