https://cpublish.com/

সময়ের সাথে সাথে আমরা প্রযুক্তির বিভিন্ন ধরনের আবিষ্কার দেখে থাকি এবং ব্যবহার করে থাকি। প্রযুক্তির অগ্রগতির সাথে সাথে হাজারো ধরনের প্রযুক্তিনির্ভর আবিষ্কার করেছে। ঠিক তেমনি কম্পিউটার আবিষ্কার আধুনিক প্রযুক্তির অন্যতম বিরাট অগ্রগতি। কম্পিউটার হচ্ছি এমন সময় দেয়ার বিকল্প। আমাদের দৈনন্দিন জীবনে অনেক ক্ষেত্রেই আমরা এটির ব্যবহার করে থাকি। একটি শিক্ষার সব ক্ষেত্রে সর্বোচ্চ জটিল কাজ করতে সক্ষম। মাত্র কয়েক মিনিটের মধ্যে একটি কম্পিউটার যা করতে পারেন একজন প্রশিক্ষিত মানুষ্য সম্পূর্ণভাবে সে কাজটি সম্পন্ন করতে পারেন না দীর্ঘ সময় ধরেও । সবচেয়ে দ্রুতগামী কম্পিউটারগুলো লক্ষ-লক্ষ সমস্যা কয়েক সেকেন্ডের মধ্যেই সমাধান করতে পারে। এটি অনেক কাজ একসাথে এবং একই সময়ে কোন সন্দেহ ছাড়া সম্পাদন করতে পারে।–কম্পিউটার আধুনিক যুগ প্রযুক্তির যুগ

আমরা আমাদের শিক্ষার ক্ষেত্রে কম্পিউটারের ব্যাপক ব্যবহার দেখতে পাই। এমনকি আমরাও কম্পিউটার ব্যবহার করে বিভিন্ন ধরনের প্রেজেন্টেশন তৈরি করে থাকে। কম্পিউটারের মাধ্যমে আমরা বিভিন্ন ধরনের কাজ শিখতে পারি। কম্পিউটারের সাহায্যে আমরা কাগজবিহীন লিখতে পারি। যেকোনো লেখা আমরা কম্পিউটারে লিখে সেটা অন্য একজনকে সেন্ড করতে পারি কোন ধরনের ঝামেলা ছাড়াই। কম্পিউটার ব্যবহার করে আমরা ইমেইল পাঠাতে পারি। কম্পিউটারের সাথে ইন্টারনেট সংযোগ করে আমরা বিভিন্ন ধরনের তথ্য খুঁজতে পারি এবং অনেক অজানা তথ্য জানতে পারি। কম্পিউটারের পাওয়ার পয়েন্ট ব্যবহার করে আমরা বিভিন্ন ধরনের প্রয়োজনীয় প্রেজেন্টেশন তৈরি করতে পারি।

সাথে বিভিন্ন ধরনের লেখা এবং ছবি সংযোগ করতে পারি। বলা চলে কম্পিউটার ব্যবহার করে আমরা অনেকগুলো কাজ সম্পন্ন করতে পারি। বর্তমান সময় প্রযুক্তিনির্ভর সময়। ‌ আমাদের জীবনের দৈনন্দিন কাজে আমরা কম্পিউটারের প্রয়োজন অনুভব করি। এমনকি অনেক প্রতিষ্ঠান আছে যেখানে কম্পিউটার ব্যবহার করা ছাড়া একটি দিনও চালানো সম্ভব নয়। বর্তমান সময়ে প্রত্যেকটি মানুষের জন্য কম্পিউটার চালানো শেখা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। কেননা দৈনন্দিন জীবনের শিক্ষা চিকিৎসা এবং বিভিন্ন কর্মকান্ডের ক্ষেত্রে কম্পিউটারের প্রয়োজন অপরিসীম হয়ে দাঁড়িয়েছে।

আমাদের দেশে কম্পিউটার প্রশিক্ষণ করা লোকদের জন্য বিভিন্ন ধরনের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। সময়ের সাথে সাথে আমরা প্রযুক্তি নির্ভর হয়ে পড়ছি। বর্তমানে কম্পিউটার খুব অত্যাধুনিক হয়েছে এবং এটি বিভিন্ন কাজে ব্যবহৃত হচ্ছে। ইতিমধ্যে একটি শিল্প কারখানা এবং বিশ্ববিদ্যালয়গুলোতেও ব্যবহৃত হচ্ছে। ব্যবসা পরিচালনা, অনলাইন গেম খেলা, গান শোনা, এমনকি গান ধারণ করা ও কম্পিউটারের মাধ্যমে করা যেতে পারে।

একটি ব্যাপক ভাবে আমাদের উপকার সাধন করছে। এটি আমাদের জীবনে বৈপ্লবিক পরিবর্তন আনা রান করেছে। তাই বলা যায় প্রযুক্তির এ আবিষ্কার আমাদের জন্য আশীর্বাদ স্বরূপ। আমাদের জীবনের বিভিন্ন কাজে কম্পিউটার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

By admin

Leave a Reply

Your email address will not be published.