আমরা মানুষকে সাধারণত তিনটি স্তরে ভাগ করতে পারি একটি হল শৈশবকাল। আরেকটি হলো যৌবনকাল। অন্যটি হল প্রাক্তন কাল। আর এই তিনটি স্তরের মানুষ অনেক সময় অনেক ধরনের ভুল করে থাকে। যে ভুলগুলোর মাশুল তাকে সারা জীবন ধরে দিতে হয় তাই আসুন আমরা জেনে নেই এই তিনটি স্তরের মানুষকে কোন কাজগুলো করা উচিত এবং কোন কাজগুলো থেকে অবশ্যই বিরত থাকা উচিত। সর্বপ্রথম আসে শৈশব কাল।–অল্প বয়সের ঝুঁকি

এই সময় আমরা অনেক ধরনের ভুল নিজেদের অজান্তেই করে থাকি। কারণ এই বয়সটা ভুল করার। আমরা বুঝতে পারি না কোন কাজ গুলো সঠিক আবার কোন কাজগুলো ভুল তাই। তাই এই সময়ে সঠিক কাজ করার জন্য অবশ্যই পরিবারকে সচেতন থাকতে হবে। কারণ এই সময়ে পরিবার থেকে আপনি যা শিখবেন ভবিষ্যতে আপনি সেরকমই করবেন। পরিবার থেকে যদি ভালো কিছু শিখেন তাহলে অবশ্যই ভবিষ্যতে আপনি ভালো কিছু করবেন। –অল্প বয়সের ঝুঁকি

আর যদি পরিবার থেকেই আপনি এই সময়ে সঠিক জ্ঞান লাভ না করতে পারেন, তাহলে ভবিষ্যতে আপনি সঠিক জ্ঞান অর্জন করতে পারবেন না। তাই এই শৈশবকালের অবশ্যই পরিবার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তার পরেই আসে যৌবন কাল। এই সময় টি সবচেয়ে গুরুত্বপূর্ণ আপনার জীবনের জন্য। কারণ এই সময় যদি আপনি অনেক কিছু থেকে বিরত রাখতে পারেন নিজেকে তাহলে আপনার জীবন হবে অনেক সুন্দর।

এই সময়ে আমরা অনেকগুলো ভুল করে থাকি। যেগুলো আমাদের করা একদমই উচিত নয়। ভুল গুলো হল এই সময় আমরা পথ ভ্রষ্ট হয়ে প্রেমে পড়ি অথবা নিজেকে খারাপ নেশায় জড়িয়ে ফেলি। এটি আমাদের করা কখনই উচিত নয়। এই সময়ে যদি আপনি নিজেকে সমাজের খারাপ কাজগুলো থেকে বিরত রাখতে পারেন তাহলে ভবিষ্যতে সুন্দর জীবন আপনার জন্য অপেক্ষা করবে। তাই আমাদের উচিত এই সময়টা নিজেদের খেয়াল রাখা।

সব সময় চিন্তা করতে হবে যে আপনি কোন খারাপ কাজে যেন না জড়ান। দিন শেষে রাতে যখন ঘুমাতে যাবেন তখন চোখ বুজে 10 মিনিট ভাববেন যে আজকের দিনে আপনি কতগুলো ভাল কাজ করেছেন আর কতগুলো খারাপ কাজ করেছেন আর যদি আপনার অজান্তে কোন খারাপ কাজ হয়ে যায় অবশ্যই পরবর্তী সময় থেকে সেই কাজটি থেকে বিরত থাকবেন।

কারণ কোন খারাপ কাজের প্রতি যদি একবার আপনি আসক্ত হয়ে পড়েন। সেটি থেকে ফিরে আসা। কিন্তু খুবই কষ্টকর তাই সাবধান, এই সময়ে মোটেই নিজেকে খারাপ কাজের সাথে জরানোর যাবে না। সবার শেষে আসে প্রাক্তন কাল। কারণ এই সময়ে আপনাকে শান্তির সাথে বসবাস করতে হবে। এই সময় ভুল করার জন্য নয়।

আপনি বিগত দুটি স্তরের যে রকম কাজ করবেন এই সময়টিতে আপনি সেরকম ফল পাবেন। যদি বিগত সময়ে আপনি ভালভাবে চলতে পারেন। তাহলে এই সময় আপনার জন্য কষ্ট কম হবে। আর যদি বিগত সময় গুলোতে আপনি খারাপ তাদের সাথে জড়িয়ে যান।

তাহলে এই সময় টি আপনার জন্য খুবই কষ্টসাধ্য। বৃদ্ধ বয়সেও আপনাকে কাজ করতে হবে। তাই অবশ্যই আগের দুটি স্তরের নিজেকে সতর্কতার সাথে রাখতে হবে। যাতে করে এই স্তরে ভালো ভাবে জীবন যাপন করতে পারেন।

By admin

Leave a Reply

Your email address will not be published.